আঁখ চাষ ও লাল চিনির ঐতিহ্য

Nov 02, 2023
History
আঁখ চাষ ও লাল চিনির ঐতিহ্য
বাংলাদেশে আঁখ চাষ ও লাল চিনির ঐতিহ্য !!
বাংলাদেশে আঁখ ও আঁখের চিনি (ব্রাউন সুগার) উৎপাদনের রয়েছে দীর্ঘ ইতিহাস ও ঐতিহ্য। ভৌগলিক অবস্থার কারণে বাংলাদেশ আঁখ চাষের জন্য বিশেষ উপযোগী অঞ্চল। ময়মনসিংহ, সিরাজগঞ্চ, পাবনা, ফরিদপুর, যশোর অঞ্চলের গড় তাপমাত্রা, প্রবল রোদ এবং ভারী মৌসুমী বৃষ্টিপাতের কারণে দেশের মোট উৎপাদিত আঁখের ৫০% থেকে ৬০% এসব অঞ্চলে উৎপাদিত হয়ে থাকে।
এসব অঞ্চলের আঁখ চাষীরা আঁখ মাড়াই করে প্রাপ্ত রস জ্বালা ঘরে জ্বাল দিয়ে প্রজন্ম পরম্পরায় তৈরি করে ব্রাউন সুগার বা লাল চিনি। বাংলাদেশে তৈরি হওয়া এই ব্রাউন সুগার বা লাল চিনির রয়েছে দীর্ঘ ২০০ বছরের ঐতিহ্য। আঁখের চিনি বা লাল চিনি (ব্রাউন সুগার) আঁখের রস জ্বাল দিয়ে কোন প্রকার ক্যামিকেল মিশ্রণ ছাড়াই পাউডার আকারে তৈরি হয়।
এক গবেষনায় দেখা গেছে আঁখের রস থেকে উৎপাদিত ব্রাউন সুগার বা লাল চিনি, রিফাইন দানাদার সাদা চিনি থেকে বেশি পুষ্টিগুণ সম্পূর্ণ এবং স্বাধে ও ঘ্রাণে অতুলনীয়। লাল চিনি আঁখের রস জ্বাল দিয়ে তৈরি হয় বলে আঁখের সব উপাদান এই চিনিতে বিদ্যমান থাকে। যেমনঃ শর্করা, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, লৌহ, ম্যাঙ্গানিজ, উপকারী অ্যামাইনো অ্যাসিড, জিঙ্ক, থায়ামিন, রাইবোফ্লেবিন, ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি।
কৃষকের হাতে তৈরি লাল চিনি, রিফাইন দানাদার সাদা চিনির বিকল্প।